প্রকাশিত: Thu, Apr 18, 2024 1:23 PM
আপডেট: Sun, May 19, 2024 6:20 AM

কিশোর গ্যাং প্রতিরোধে প্রয়োজন রাজনৈতিক সহায়তা

রবিউল আলম : শুধু প্রশাসন দিয়ে মাদক ও কিশোর গ্যাং প্রতিরোধ করা সম্ভব নয়। চাই রাজনৈতিক সহায়তা, চাই গণজাগরণ, ইউনিয়ন ওয়ার্ড থানা কমিটির মাধ্যমে। স্কুল-কলেজ বিশ্ববিদ্যালর সাংস্কৃতিক সংগঠনকে দায়িত্ব নিতে হবে। বাংলাদেশকে বাঁচাতে চাইলে এই কঠিন সিদ্ধান্ত আমাদের নিতে হবে। দেশপ্রেম সব রাজনৈতিক দলের আছে বলে আমি মনে করি না, তাই সব রাজনৈতিক দলের কাছে আবেদনও করছি না। আমি যেহেতু আওয়ামী রাজনীতির সাথে জড়িত, তাই আমার যত মানঅভিমান, চাওয়া-পাওয়া এই দলের কাছে।

 মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ম্যাজিক রাজনীতির জন্য এই দেশের সাধারণ মানুষের কাছে সরকার পরিবর্তন এখন কাল্পনিক। ৪১ শতাংশ জনগণ ভোট দিতে হাজির হয়েছিলো, বাকিরা নিরব সম্মতি দিয়েছে। 
এর অর্থ শেখ হাসিনা সরকারের দায়িত্ব কর্তব্য কতটা অনুমান করতে হবে। জনগণের বিশ্বাসভঙ্গ করে যেই প্রশাসনের কিছু পুলিশ অফিসার মাদক কারবারীদের সাথে যুক্ত হয়েছেন, ওয়ার্ড কাউন্সিলর চেয়ারম্যান মেম্বার কিশোর গ্যাং পরিচালনায় ভূমিকা রাখছেন, তাদের প্রতিরোধ করা শুধু প্রশাসন দিয়ে হবে না। ঘুমন্ত জাতিকে জাগিয়ে তোলার দায়িত্ব নিতে হবে রাজনীতিকে। মুজিব আদর্শ ছাড়া রাষ্ট্র, সমাজ গঠন অসম্ভব। টাকার রাজনীতি, ব্যবসায়ীদের রাজনীতি সমাজকে সময় দিতে পারে না,সমাজ ও সামাজিকতার জন্য সময়  দিতে না পারলে, রাষ্ট্রের সামাজিকতাই থাকে না। শুধু ক্ষমতার জন্য বহিঃর্বিশ্বের প্রশংসা অর্জন ইতিকথা নয়। 
মাটির শেকড়ে পচনধরা প্রতিরোধ করতে না পারলে গাছ বাঁচাতে পারবেন না। জাতির জনকের সেই বিখ্যাত উক্তি কেন যে বারবার মনে করিয়ে দেয়, ‘পাকিস্তানিরা আমার সোনার বাংলাকে জ্বালিয়ে পুড়িয়ে ছারখার করে দিয়েছে, বাংলার এক ইঞ্চি মাটি নিতে পারেনি, আমি এই পোড়া মাটিতে সোনা ফলাবো, তার জন্য চাই সোনার মানুষ। তোমাদের দায়িত্ব নিতে হবে। আর যদি একবছর যুদ্ধ করতে হতো তোমরা দায়িত্ব পালন করতা না’? চোখে জল আসে, কথাগুলো টেলিভিশন রেডিওতে শুনলে। আমি গর্বিত জাতির পিতা দলের সদস্য, ঘৃণায় মুখ লুকিয়ে রাখতে হয়, আমার দলের নব্য সদস্যদের নামে মাদক কারবারী কিশোর গ্যাংয়ের সাথে যুক্ত করে সংবাদ প্রকাশ হতে দেখলে।
সাবেক এমপি, মন্ত্রী, আমার প্রিয় পুলিশের আইজিপিকে নিয়ে দুর্নীতির অভিযোগ শুনে হতবাক না হয়ে পারছি না, শেখ হাসিনা বিশ্বাস করবেন কাকে?  নিজের আত্মীয়স্বজন নিয়ে অনেক কথা উঠেছে। আর নয়, শেখ হাসিনাবিহীন বাংলাদেশ এই দেশের জনগণ চায় না। আত্মীয়-স্বজন এমপি, মন্ত্রী, মেয়র, কাউন্সিলর নয়, এ দেশের জনগণ আপনার জন্য, আপনি এই দেশের জনগণের জন্য, আমার এই বিশ্বাসকে বাস্তবায়ন করতে হবে, দুর্নীতি মাদক কিশোর গ্যাং নির্মূলে যতটা কঠোরতা অবলম্বন করতে হয়, করুন। কতো মন্ত্রী, এমপি, আমলা, মেয়র, কাউন্সিলর আসবে যাবে। আপনাকে আপনার স্থানে অটল থাকতে হবে। প্রতিদান ১৫ বছরে অনেক দেওয়া হয়েছে। লেখক: মহাসচিব, বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি